বিস্মৃতপ্রায় উপন্যাস : চন্দ্রনাথ বসুর ‘পশুপতি সম্বাদ’ (দ্বিতীয় পর্ব) - ড.পরিতোষ মাহাত
[ বাংলা উপন্যাসের দেড়শ বছরের আলোচনায় বিদগ্ধ মহলে একবার আজ থেকে ১৩৫ বছর আগে প্রকাশিত ‘পশুপতি-সম্বাদ’ নামক বিস্মৃতপ্রায় উপন্যাসটির প্রতি আলো...
ছেলেবেলা : ২ (দ্বিতীয় পর্ব) - বন্দিতা রায়
ছেলেবেলা : ২ (দ্বিতীয় পর্ব) বন্দিতা রায় (ঝরঝরে বাংলা গদ্যে অনবদ্য স্মৃতিচারণ...) বিদ্যালয়ের ঘর ছিল। দরজার পাল্লা সব ঘরে ছিল না, জানল...
তবু কেন? - শ্রীমন্ত দাস
তবু কেন? শ্রীমন্ত দাস লিজার ক্লাসে কৃষ্ণচূড়ার নীচে ব্যালকনির সিটে মনিমালা বলেছিল – তোমাকে ছাড়া আর কাউকেই আমি ভাবতে পারি না। মনিমাল...
প্রেম এবং নিহত গোলাপেরা - দিলীপ কুমার মাইতি
প্রেম এবং নিহত গোলাপেরা দিলীপ কুমার মাইতি [বর্তমান সংশোধনাগার কর্মী হিসেবে নানান ধরণের অপরাধীদের সঙ্গে কাজ করতে হয় লেখককে। ফলে স্বভাবতই ...
বৈষ্ণব পদাবলীতে কবি বিদ্যাপতির কবিকৃতি পর্যালোচনা - ড. পরিতোষ মাহাত
বৈষ্ণব পদাবলীতে কবি বিদ্যাপতির কবিকৃতি পর্যালোচনা ড. পরিতোষ মাহাত মধ্যযুগের বাংলা সাহিত্যে প...
পগার পার - নারায়ণ চন্দ্র মাহাত
পগার পার নারায়ণ চন্দ্র মাহাত আইজকে আছি পর পিঁদাড়ে কাইলকে কুথা যাই আইজ গিললি শাগে মাড়ে কাইল জুটে ন নাই। কখন জুটে কখন নাই ধার উধার সার সউব...
লোকভাষা - ড. পরিতোষ মাহাত
বর্ণনামূলক দৃষ্টিভঙ্গী থেকে লোক-সাহিত্যের ভাষাকেই ‘লোকভাষা’ বলা হয়ে থাকে । বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এই লোকভাষা সম্বন্ধে অবহি...
চালচিত্র - ভবতোষ মাহাত
চালচিত্র ভবতোষ মাহাত ভাঙা গড়ার জীবনে – ভেঙে যাওয়াই অনিবার্য নিয়ম যখন, প্রেম প্রীতি – মানবিকতার সব উপাদান – জর্জরিত বিষম গরলে, সভ্যতার ভা...